Home / খেলার খবর / রোজা রেখে খেলার অভিজ্ঞতা প্রকাশ করলেন মেহেদি মিরাজ

রোজা রেখে খেলার অভিজ্ঞতা প্রকাশ করলেন মেহেদি মিরাজ

রোজা রেখেই বিশ্বকাপের মতো বড় মঞ্চে মাঠে নেমেছেন বাংলাদেশ দলের তিন ক্রিকেটার মেহেদি হাসান মিরাজ, মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদ। দারুণ এই অভিজ্ঞতায় অনেক উচ্ছ্বসিত দলের অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। এমন দিনে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলকে বিশ্বকাপে হারিয়েছে। যা রোজা রাখা ক্রিকেটারদের খুশি আরও বাড়িয়ে দিয়েছে, বলছেন মিরাজ।

‘আসলে আয়ারল্যান্ডেও রোজা রেখে খেলেছি, কিন্তু বিশ্বকাপের চাপ তো জানেন। আল্লাহ্‌র অশেষ রহমত ছিল এই রকম বড় একটা ম্যাচে রোজা রেখে খেলা আসলে ভাগ্যের ব্যাপার। আল্লাহ আমাদেরকে সমর্থন করছে। শুধু আমি না রিয়াদ ভাই, মুশফিক ভাই রোজা রেখেছে।

বিশ্বকাপে প্রোটিয়া বধের পর কেনিংটন ওভালে আইসিসির মিক্সড জোনে এসে সংবাদ মাধ্যমের সঙ্গে ঠিকমতো কথা বলতে পারছিলেন না মেহেদি হাসান মিরাজ বারবারই বলছিলেন, ‘গলা শুকিয়ে আসছে।’ কিন্তু যেহেতু সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলাটা আইসিসির বেধে দেওয়া নিয়ম, কথা না বলেও উপায় ছিল না। তখনও ইফতারের দুই ঘণ্টা বাকি। কেননা রোববার (২ জুন) লন্ডনে ইফতারের সময় ছিল স্থানীয় সময় রাত ৯টা ১৩ মিনিটে। অর্থাৎ ১৮ ঘণ্টা না খেয়ে বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচটি খেলেছেন এই টাইগার অফস্পিনিং অলরাউন্ডার। শুধু তিনিই নন। রোজা রেখেছিলেন মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদও।

কেমন ছিল সেই অভিজ্ঞতা? সংবাদ মাধ্যমের সামনে অকপটে বলে গেলেন সেই গল্প। তার আগে জানিয়ে রাখলেন আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজটিও খেলেছিলেন রোজা রেখে। মিরাজ জানালেন, ‘আয়ারল্যান্ডেও খেলেছি রোজা রেখে। বিশ্বকাপের ম্যাচে সবসময়ই চাপ থাকে সেটা আপনারা জানেন। আল্লাহর অশেষ রহমত ছিল। আর এরকম রোজা রেখে খেলা ভাগ্যের ব্যাপার। আল্লাহ আমাদের পুরোপুরি সমর্থন দিয়েছেন। শুধু আমি না, রিয়াদ ভাই, মুশফিক ভাই রোজা রেখে খেলেছেন। আমার কাছে মনে হয় আমার জীবনে এটা একটা বড় অভিজ্ঞতা। আমার কাছে খুব ভালো লেগেছে এরকম দিনে আমরা ম্যাচটা জিততে পেরেছি।’

এত লম্বা সময়, কষ্ট হয়নি? প্রতুত্তরে মিরাজ বললেন, ‘আসলে নিয়্যত করেছিলাম আমি রোজা রাখব। রিয়াদ ভাই (মাহদুদউল্লাহ রিয়াদ) ও মুশফিক ভাই (মুশফিকুর রহিম) নিয়্যত করেছেন। আমি যখন নিয়্যত করেছি তখন আল্লাহর ওপর ছেড়ে দিয়েছি। আল্লাহর অশেষ রহমতে ম্যাচটি জিতেছি। মাশরাফি ভাই ড্রেসিংরুমে একটা কথা বলেছেন যে, রোজা রেখেছি বলে আল্লাহ মুখ তুলে তাকিয়েছে এবং আমরা ভালো খেলেছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *