Home / টেক খবর / হুয়াওয়ে এর ফোনে হোয়াটসঅ্যাপ, ফেইসবুক আর ইন্সটল হবে না

হুয়াওয়ে এর ফোনে হোয়াটসঅ্যাপ, ফেইসবুক আর ইন্সটল হবে না

হুয়াওয়ের ফোনে নতুন করে নিজেদের অ্যাপসের প্রি-ইনস্টলেশন বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুক। একইসঙ্গে এ ইনস্টলেশন ব্যবস্থার অনুমোদন দেবে না একই মালিকানাধীন আরও দুই সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামও।

ফেসবুক জানিয়েছে, ইতোমধ্যে হুয়াওয়ে ফোনগুলোতে যারা অ্যাপসের মাধ্যমে ফেসবুক ব্যবহার করছেন, তারা এটি পরবর্তীতেও ব্যবহার করতে পারবেন। এসব ব্যবহারকারীরা অ্যাপসটির আপডেটও দিতে পারবেন। তবে নতুন করে যারা এ ফোন ব্যবহার করতে যাচ্ছেন বা নতুন করে অ্যাপস ইনস্টল দিতে চাইবেন, তারা ফেসবুকের অ্যাপসটি ইনস্টল করার কোনো সুযোগ পাবেন না। একইসঙ্গে নতুন করে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের অ্যাপসও ইনস্টল করা যাবে না চীনা প্রযুক্তি জায়ান্টের এই ফোনে। কিন্তু কবে নাগাদ ফেসবুকের এ নিষেধাজ্ঞা আসছে, তা জানানো হয়নি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, তথ্যপ্রযুক্তিতে গোয়েন্দা নজরদারির অভিযোগ এনে চীনের এ প্রযুক্তি কোম্পানিটির ওপর যুক্তরাষ্ট্রের চলমান চাপ প্রয়োগের সর্বশেষ পদক্ষেপ এটি। বলা হচ্ছে হুওয়ায়েকে আরও চাপে ফেলতে এবার মার্কিন সোস্যাল নেটওয়ার্ক কোম্পানি ফেসবুককে হাতিয়ার হিসেবে বেচে নিয়েছে ওয়াশিংটন। এর আগে হুয়াওয়ের ফোনে নিজেদের গুগগলের সুবিধা কেড়ে নেওয়ার কথা বলে চাপ সৃষ্টি করে দেশটি।

এদিকে, ফেসবুক অ্যাপস হুয়াওয়ের ফোনে ইনস্টল না হলে কোম্পানিটি বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবে বলে ধারণা করছেন প্রযুক্তি সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। তারা বলছেন, স্মার্টফোন বিক্রেতারা সবসময়ই দেখেন ফোনে জনপ্রিয় অ্যাপস, যেমন ফেসবুক- ইনস্টল বা সাপোর্ট করে কি-না। এ বিষয়ের দিকে নজর ক্রেতা বা ব্যবহারকারীরও।

হুয়াওয়ের মোবাইল ফোনে অ্যান্ড্রয়েড ব্যবহারের লাইসেন্স বাতিল করেছে গুগল৷ এর ফলে চীনা প্রতিষ্ঠানটিকে অ্যান্ড্রয়েডের সেবা নিতে ওপেন সোর্স বা উন্মুক্ত সফটওয়্যারের উপর নির্ভর করতে হবে৷ রোববার গুগল এক ঘোষণায় হুয়াওয়ের অ্যান্ড্রয়েড লাইসেন্স বাতিলের এই ঘোষণা দিয়েছে৷

গত সপ্তাহে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি নির্বাহী আদেশের মাধ্যমে হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রে কালো তালিকাভুক্ত করেছেন৷ জাতীয় নিরাপত্তা ঝুঁকির কারণে মার্কিন প্রতিষ্ঠানগুলোকে তাদের যন্ত্রপাতি ব্যবহার থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে এতে৷ সেই সঙ্গে চীনের সবচেয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রে এখন থেকে আর কোনো ব্যবসায়িক কার্যক্রম চালাতে পারবে না৷ এর প্রেক্ষিতেই গুগল হুয়াওয়ের সাথে তাদের সফটওয়্যার লাইসেন্স বাতিলের ঘোষণা দিলো৷ সরকারের নির্দেশনা বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে বলে গুগলের একজন মুখপাত্রও নিশ্চিত করেছেন৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *