Home / শিক্ষার খবর / প্রাথমিক ও মাধ্যমিকে ই-লার্নিং কার্যকর হবে না – দিপু মনি

প্রাথমিক ও মাধ্যমিকে ই-লার্নিং কার্যকর হবে না – দিপু মনি

প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ই-লার্নিং কার্যকর নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (১৩ জুন) রাজধানীর সোনারগাঁ হোটেলে সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) এর আওতায় মাধ্যমিক পর্যায়ে শিখন, শেখানো কার্যক্রমে ই-লার্নিং ব্যবস্থা বিষয়ক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. মো. মাহামুদ-উল-হক এর সভাপতিত্বে আলোচনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী। এ ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়, বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন পর্যায়ের আইসিটি বিশেজ্ঞরা অংশ নেন।

এসময় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘উন্নত বিশ্বের সঙ্গে তাল মেলাতে গিয়ে কোনও ক্রমেই আমাদের শিক্ষা ব্যবস্থার ক্ষতি করা হবে না। আমাদের দেশের মতো করে শিক্ষা কার্যক্রম এগিয়ে নিয়ে যেতে হবে। ই-লার্নিং পদ্ধতি চালু করতে গেলে আমাদের দেখতে হবে, তা আমাদের দেশের জন্য উপযোগী কিনা, টেকসই কিনা এবং আর্থিকভাবে সাশ্রয়ী কিনা। আগে আমাদের দেখতে হবে কত কম খরচে কীভাবে ভাল সার্ভিস পাওয়া যায়।’

ডিআইএ’র কর্মকর্তারা জানান, গত বছরের ৩১ ডিসেম্বর প্রতিযোগিতামূলক টেন্ডারের মাধ্যমে ‘ইটিএল’ নামে একটি প্রতিষ্ঠানকে অটোমেশন সফটওয়্যার তৈরির কাজ দেওয়া হয়েছে। সফটওয়্যারের শিক্ষাপ্রতিষ্ঠান নিরীক্ষা (অডিট) সুযোগ রাখা হয়েছে। প্রত্যেক প্রতিষ্ঠানের জন্য একটি পোর্টাল থাকবে। অডিট করার আগে প্রতিষ্ঠান প্রধানকে তা ই-মেইল করে জানিয়ে দেওয়া হবে। প্রতিষ্ঠান প্রধানকে অনলাইনে নির্ধারিত ফরমে সকল তথ্য পূরণ করতে সময় বেধে দেওয়া হবে।

এরপর ডিআইএর পরিদর্শন কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে গিয়ে অনলাইনে থেকে তথ্য যাছাই করবেন। তথ্য যাছাইয়ের সময় ডিআইএ’র শীর্ষ কর্মকর্তা অনলাইনে মনিটরিং করবেন। পরিদর্শন শেষে অনলাইনে রিপোর্ট জমা দিতে হবে। যা সংশ্লিষ্ট সবাই দেখতে পাবেন। চূড়ান্ত কাজ শুরুর আগে প্রতিটি জেলার কিছু প্রতিষ্ঠানে পাইলোটিং করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *