Home / সকল খবর / নিউইয়র্ক বাংলা বইমেলায় সাহিত্য পুরস্কার পেলেন দিলারা হাশেম

নিউইয়র্ক বাংলা বইমেলায় সাহিত্য পুরস্কার পেলেন দিলারা হাশেম

নিউইয়র্ক, ১৬ জুন- বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্য মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার পেলেন দিলারা হাশেম। স্থানীয় সময় গতকাল শনিবার ২৮তম নিউইয়র্ক বাংলা বইমেলায় তাঁকে পুরস্কৃত করা হয়।

দিলারা হাশেম চার দশকেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। দীর্ঘদিন কাজ করেছেন ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগে। তবে তাঁর মূল পরিচয় বাংলা ভাষার অন্যতম প্রধান কথাসাহিত্যিক।

গতকাল দুপুরের পর এই পুরস্কার দেওয়ার কথা ছিল। কিন্তু মেয়ের সঙ্গে ওয়াশিংটন ডিসি থেকে গাড়িতে আসতে অতিরিক্ত সময় লেগে যায় তাঁর। সন্ধ্যা নাগাদ নিউইয়র্কের জ্যাকসন হাইটসে বইমেলার নির্ধারিত মঞ্চে হাজির হন তিনি। আগেই জেনে গিয়েছিলেন, এ বছরের সাহিত্য পুরস্কার তাঁকে দেওয়া হচ্ছে। তাই বিস্ময়ের চেয়ে তাঁর আনন্দ ছিল বেশি। তাঁর গলায় উত্তরীয় পরিয়ে দেন আরেক কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ক্রেস্ট তুলে দেন বইমেলার আহ্বায়ক নজরুল ইসলাম। আর পুরস্কারের অর্থ ২ হাজার ৫০০ ডলারের চেক তুলে দেন গোলাম ফারুক ভূঁইয়া। তাঁর আর্থিক সহযোগিতাতেই এই পুরস্কারের প্রচলন হয়।

সংক্ষিপ্ত ভাষণে দিলারা হাশেম বলেন, অভিবাসী বন্ধু ও প্রবাসী লেখকদের কাছ থেকে পাওয়া এই স্বীকৃতির মূল্য তাঁর কাছে অনেক বেশি। তিনি সেলিনা হোসেনের হাতে হাত রেখে বলেন, বাঙালি পাঠক এখনো তাঁর বই ভালোবাসে, এই সংবাদ তাঁকে কৃতজ্ঞ করেছে। চতুর্থ লেখক হিসেবে মুক্তধারা সাহিত্য পুরস্কার অর্জন করলেন দিলারা হাশেম। এর আগে এই পুরস্কার পেয়েছেন কবি নির্মলেন্দু গ‌ুণ, প্রাবন্ধিক শামসুজ্জামান খান ও বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ।

মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে ১৪ জুন থেকে নিউইয়র্কে শুরু হয়েছে চার দিনব্যাপী বাংলা বইমেলা। মেলা চলবে আগামীকাল সোমবার পর্যন্ত। মেলায় অংশ নিতে ঢাকা থেকে এসেছেন কথাসাহিত্যিক, গবেষক ও প্রাবন্ধিক সেলিনা হোসেন, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদপুর রেজা সাগর, বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী, প্রথম আলোর সহযোগী সম্পাদক ও সাহিত্যিক আনিসুল হক। প্রথমাসহ বেশ কিছু সংস্থা বইমেলায় গ্রন্থ প্রদর্শনী ও বিক্রয়ে অংশ নিতে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *